পোল্ট্রিতে কীভাবে তাপ চাপ প্রতিরোধ ও কমানো যায়?

April 20, 2022

সর্বশেষ কোম্পানির খবর পোল্ট্রিতে কীভাবে তাপ চাপ প্রতিরোধ ও কমানো যায়?

1. দ্রুত বর্ধনশীল ব্রয়লার এবং উচ্চ-ফলনশীল স্তরগুলি তাপের চাপের ঝুঁকিতে থাকে।কারণ এই উৎপাদন প্রাণীদের উচ্চ খাদ্য গ্রহণের প্রয়োজন হয়।খাদ্য গ্রহণ, হজম, শোষণ এবং বিপাক অনিবার্যভাবে শরীরে তাপ সৃষ্টি করবে।যখন তাপমাত্রা খুব বেশি হয়, এটি তাপ চাপের দিকে নিয়ে যেতে পারে।


2. পরীক্ষা এবং উত্পাদন অভিজ্ঞতা দেখায় যে স্বল্পমেয়াদী এবং হালকা তাপমাত্রার পরিবর্তন (26-32 ডিগ্রি) সামান্য চাপের আচরণের মাধ্যমে পোল্ট্রির সাথে সামঞ্জস্য এবং অভিযোজিত হতে পারে।বিপরীতে, দীর্ঘমেয়াদী এবং বড় আকারের তাপমাত্রা বৃদ্ধি (32 ডিগ্রির বেশি) হাঁস-মুরগির শারীরবৃত্তীয় কার্যকারিতা ব্যাধি এবং বৃদ্ধি প্রতিবন্ধকতা তৈরি করবে, যা উৎপাদন সূচকগুলির একটি সিরিজের পতনের দিকে নিয়ে যাবে (যেমন বৃদ্ধির হার, মৃতদেহের গুণমান, প্রজনন ডিমের নিষিক্তকরণের হার, হ্যাচিং রেট, ইত্যাদি), এবং এমনকি হাঁস-মুরগির ব্যর্থতা এবং মৃত্যু ঘটায়, যা উৎপাদকদের অলাভজনক বা ক্ষতি করে।


3. তাপ চাপের প্রক্রিয়া বাড়িতে ক্ষতি.পরিবেষ্টিত তাপমাত্রা পোল্ট্রির উপযুক্ত তাপমাত্রার মানকে ছাড়িয়ে গেছে।যখন এটি 32 ডিগ্রী অতিক্রম করে, হাঁস-মুরগি গুরুতর শারীরবৃত্তীয় এবং আচরণগত চাপের একটি সিরিজ দেখায়, যার মধ্যে রয়েছে গরম ঘ্রাণ, ত্বরিত হৃদস্পন্দন, রক্ত ​​সঞ্চালনের পুনর্বণ্টন, শরীরে অক্সিডেশন প্রক্রিয়ার তীব্রতা, মল ও প্রস্রাবের বৃদ্ধি, সোডিয়ামের অস্বাভাবিক ঘনত্ব। , প্লাজমাতে প্রোটিন এবং অ্যাড্রেনোকোর্টিক্যাল হরমোন, বিশেষ করে কর্টিকোস্টেরনের নিঃসরণ বৃদ্ধি, নিউরোএক্সিটেবিলিটি বৃদ্ধি বা বাধা, ইত্যাদি। যখন এই শারীরবৃত্তীয় পরিবর্তনগুলি খুব নাটকীয় হয়, তখন তারা পোল্ট্রির জন্য নিম্নলিখিত বিপদ এবং এমনকি মৃত্যু ঘটাবে।

 

1. পরিবেষ্টিত তাপমাত্রা হ্রাস করুন:
পরিবেষ্টিত তাপমাত্রা কমাতে সম্প্রতি নেওয়া ব্যবস্থা:


(1) ইনডোর স্প্রে: পোল্ট্রি হাউসে পানির জন্য স্প্রে সিস্টেম, বিশেষ করে স্বয়ংক্রিয় স্প্রে সিস্টেম, নিয়মিত স্প্রে।এই পদ্ধতির চাবিকাঠি হল ফোঁটার আকার এবং অভিন্নতা আয়ত্ত করা।ফোঁটার আকার সহজে বাষ্পীভূত হওয়া উচিত এবং মাটিতে পড়া সহজ নয়।স্প্রে কখনও গরম এবং কখনও কখনও ঠান্ডা হওয়া উচিত।
এই পদ্ধতির সুবিধাগুলি হল: কম শব্দ, আর্দ্রতা নিয়ন্ত্রণ একই সময়ে বিবেচনা করা যেতে পারে এবং হাঁস-মুরগির জীবাণুমুক্তকরণ বিবেচনা করা যেতে পারে।


(২) জলের পর্দা বা জলের প্রাচীর এবং বায়ুচলাচল: পোল্ট্রি হাউসের উভয় পাশে শণের জাল টানানো হয়, বা বেড়া বাড়ির এক প্রান্তে নেট প্রাচীর স্থাপন করা হয়, যা গরমকে পূর্বে ঠান্ডা করার জন্য স্ব-প্রবাহিত ভেন্টিলেটর দিয়ে সজ্জিত। বাতাস ঘরে ঢুকছে।


(3) তাপ নিরোধক: বেড়া বাড়ির ছাদ সিরামিক টাইল কাঠামো দিয়ে তৈরি করা হবে, অথবা লোহার শীট এবং নাইলন শীট এর ছাদ ফার শীট দিয়ে পাকা করা হবে, এবং একই সময়ে ছাদের স্প্রিংকলার সিস্টেম সেট করা হবে।গরম ঋতুতে, ছাউনি প্রায়ই ভেজা রাখা হয়।


(4) ফ্ল্যাট ফিডিংকে ট্রেলিস ফিডিংয়ে পরিবর্তন করুন এবং শেডের নীচে বায়ুচলাচলের দিকে মনোযোগ দিন।


(5) যতটা সম্ভব গরম গ্রীষ্মের ঋতুতে খাওয়ানোর ঘনত্ব কমিয়ে দিন।


(6) খেলার মাঠের ছায়া বাড়ান।


(7) ঘাসের কভারগুলি পোল্ট্রি ফার্মের খোলা জায়গায় ব্যাপকভাবে রোপণ করা হয় এবং তৃণভূমি প্রায়ই আর্দ্র থাকে।


2. হাঁস-মুরগির দেহের তাপ উৎপাদন হ্রাস করুন এবং তাপ অপচয় বৃদ্ধি করুন:


(1) খাওয়ানোর সময় পরিবর্তন করুন এবং দিনের বেলা থেকে সন্ধ্যা বা ভোরে খাওয়ানোর পরিবর্তন করুন।কারণ খাওয়ার ক্রিয়াকলাপ, বিশেষ করে পরিপাকতন্ত্রের ক্রিয়াকলাপগুলি প্রচুর পরিমাণে শরীরের তাপ উৎপন্ন করবে, এবং হাঁস-মুরগি সকালে পূর্ণ খাওয়ার পর পরের দিনে শান্তভাবে বিশ্রাম নেবে, কার্যকলাপ তাপ উত্পাদন হ্রাস করবে।


(2) দিনের বেলায়, বেড়ার আলো যতটা সম্ভব কম করার চেষ্টা করুন, কারণ খুব শক্তিশালী আলো শরীরের নিম্ন থ্যালামিক শরীরের তাপমাত্রা কেন্দ্রকে তাপ বিকিরণ তৈরি করতে উদ্দীপিত করতে পারে।


(3) ঠাণ্ডা জল এবং মূত্রাশয় পান করার প্রচার করুন এবং পানীয় জলের সাথে শরীরের তাপ এবং প্রস্রাবের তাপ দূর করুন।পানীয় জলে উপযুক্ত পরিমাণে NaCl বা KCl যোগ করা হলে, পানীয় জলের পরিমাণ বাড়ানো যেতে পারে এবং শীতল প্রভাবকে শক্তিশালী করা যেতে পারে।


(4) পানীয়তে শক্তির উত্স সামঞ্জস্য করুন, চর্বি বাড়ান এবং কার্বোহাইড্রেট সামগ্রী হ্রাস করুন, কারণ চর্বি উত্পাদন ক্ষমতার ক্যালোরিফিক মান কার্বোহাইড্রেট উত্পাদন ক্ষমতার চেয়ে কম।

 

আমাদের সাথে যোগাযোগ করুন
ব্যক্তি যোগাযোগ : Mr. Dax.Yang
টেল : 13653816731
অক্ষর বাকি(20/3000)